জাহাজে কক্সবাজার থেকে সেন্ট মার্টিন ভ্রমণ

বাংলাদেশের একমাত্র প্রবালদ্বীপ সেন্ট মার্টিনে যেতে এতদিন টেকনাফ-সেন্ট মার্টিন রুটটি সবচেয়ে জনপ্রিয় ছিল। কিন্তু সম্প্রতি নাফ নদীর নাব্যতা সঙ্কট ও মিয়ানমারের আভ্যন্তরীণ গোলযোগের কারণে এই রুটটি সাময়িক বন্ধ রেখেছে স্থানীয় প্রশাসন। তবে পর্যটকদের জন্য অন্য দুটি রুটে বেশ কিছু জাহাজ চালু হয়েছে। এর একটি হচ্ছে কক্সবাজার-সেন্ট মার্টিন রুট।  এই নিবন্ধে আমরা কক্সবাজার-সেন্ট মার্টিন রুটের সময়সূচী, ভাড়া ও অন্যান্য তথ্যাদি প্রদান করছি। মেরিন ড্রাইভ ধরে জাহাজে কক্সবাজার থেকে সেন্ট মার্টিন নিঃসন্দেহে আপনার ভ্রমণ অভিজ্ঞতায় নতুন পালক যোগ করবে।

এমভি কর্ণফুলী 

বর্তমানে কক্সবাজার থেকে সেন্ট মার্টিন রুটে একমাত্র চলাচলকারী জাহাজ এমভি কর্ণফুলী। কক্সবাজার শহরের নুনিয়াছড়া বিআইডব্লিউটিএ ঘাট থেকে জাহাজটি প্রতিদিন ছেড়ে যায়। জাহাজটি বাঁকখালী নদী হয়ে মেরিন ড্রাইভ ধরে সেন্ট মার্টিন যাতায়াত করে। 

কিভাবে যাবেন

ঢাকা থেকে কক্সবাজার শহর হয়ে সরাসরি জেটিতে যাওয়া যায় খুব সহজেই। কক্সবাজার আন্তঃজেলা বাস টার্মিনাল  থেকে বিআইডব্লিউটিএ ঘাটের দূরত্ব সাড়ে ৬ কিলোমিটার। সিএনজি বা ব্যাটারিচালিত অটোরিকশায় চড়ে ২০-৩০ মিনিটেই যাওয়া যাবে জাহাজ ঘাটে আর ভাড়া নেবে জনপ্রতি  ৫০-৬০ টাকা। হোটেল-মোটেল জোন থেকেও একইভাবে যেতে পারবেন ঘাটে। 

ঘাটটি কক্সবাজার বিমানবন্দর থেকে মাত্র এক কিলোমিটার দূরে, তাই যারা বিমানে আসবেন, তারা বিমান থেকে নেমে সহজেই জেটিতে চলে যেতে পারবেন।

জাহাজের সময়সূচী

প্রতিদিন সকাল ৭টায় কক্সবাজার নুনিয়াছড়া বিআইডব্লিউটিএ জেটি থেকে জাহাজটি ছেড়ে যায়। পাঁচ ঘণ্টা ভ্রমণ শেষে দুপুর ১২টার দিকে সেন্ট মার্টিন পৌঁছায়।  

সাড়ে তিন ঘণ্টা বিরতি শেষে বিকেল সাড়ে ৩টায় সেন্ট মার্টিন থেকে ফিরতি পথে কক্সবাজেরের উদ্দেশ্যে যাত্রা শুরু করে এমভি কর্ণফুলী এবং ঘাটে এসে পৌঁছায় রাত সাড়ে ৮টার দিকে।

খরচ কেমন

এমভি কর্ণফুলীতে কক্সবাজার-সেন্ট মার্টিন রাউন্ড ট্রিপের ভাড়াঃ 

চেয়ার 

ইকোনমি ক্লাস ৩,২০০ টাকা 

বিজনেস ক্লাস ৪,০০০ টাকা 

বিজনেস ক্লাস লাউঞ্জ ৪,৫০০ টাকা 

কেবিন

সিঙ্গেল কেবিন ৭,৫০০ টাকা (একজন) 

টুইন কেবিন ১২,০০০ টাকা (দুইজন) 

ভিআইপি কেবিন ২৮,০০০ টাকা (দুইজন)

ভিভিআইপি ২৮,০০০ টাকা (দুইজন) 

এমভি কর্ণফুলীতে কক্সবাজার-সেন্ট মার্টিন সিঙ্গেল ট্রিপের ভাড়াঃ

চেয়ার 

ইকোনমি ক্লাস ১,৭০০ টাকা 

বিজনেস ক্লাস ২,১০০ টাকা 

বিজনেস ক্লাস লাউঞ্জ ২,৩০০ টাকা 

কেবিন

সিঙ্গেল কেবিন ৪,০০০ টাকা (একজন) 

টুইন কেবিন ৬,৫০০ টাকা (দুইজন) 

ভিআইপি কেবিন ১১,৫০০ টাকা (দুইজন)

ভিভিআইপি ১৫,০০০ টাকা (দুইজন)

সিঙ্গেল কেবিন ছাড়া অন্যান্য কেবিনে ২ জন থাকতে পারবেন। অতিরিক্ত প্রতিজনের জন্য আলাদা টিকেট নিতে হয়।  এছাড়াও ৫ বছর বয়সের বেশি শিশুদের ফুল টিকেট নিতে হয়। প্রত্যেক যাত্রী টিকেটের সাথে কমপ্লিমেন্টারি স্ন্যাক্স পাবেন।

এমভি কর্ণফুলী জাহাজে কক্সবাজার থেকে সেন্ট মার্টিন ভ্রমণ সংক্রান্ত বিস্তারিত জানতে ভিজিট করতে পারেন তাদের নিজস্ব ওয়েবসাইটে